Saturday, June 3, 2017

        বিজ্ঞাপন বন্ধে মূল্য নেবে গুগল

 


 



 


যেসব গ্রাহক অ্যাড-ব্লকার ব্যবহার করে থাকেন বিজ্ঞাপনদাতারা তাদের পছন্দমতো সেবা দেবে। কোনো গ্রাহক যদি বিজ্ঞাপন দেখতে চান তাহলে তাদেরকে বিজ্ঞাপন দেখাবে প্রতিষ্ঠানগুলো। আর কোনো গ্রাহক বিজ্ঞাপন ছাড়া কনটেন্ট দেখতে চাইলে তাকে মূল্য দিতে হবে, বলা হয়েছে বিবিসি-এর প্রতিবেদনে।
এক ব্লগ পোস্টে গুগলের পক্ষ থেকে বলা হয়, “প্রথমে উত্তর আমেরিকা, জার্মানি, অস্ট্রেলিয়া এবং নিউ জিল্যান্ডে ‘ফান্ডিং চয়েসেস’ চালু করা হবে।”
এছাড়া নিজস্ব অ্যাড-ব্লকার তৈরি করছে গুগল। তাদের এই অ্যাড-ব্লকারটি ক্রোম ব্রাউজারে ব্যবহার করা যাবে বলে জানানো হয়। মানসম্মত নয় এমন বিজ্ঞাপনগুলো ব্লক করবে এটি।
অকস্মাত হাজির হয় এবং বিরক্তি উৎপাদন করে এমন বিজ্ঞাপন ঠেকাতে অ্যাড-ব্লকার তৈরি করা হয়। এসব বিজ্ঞাপনের কারণে ব্রাউজারেও ধীর গতি দেখা যায় এবং অনেক ক্ষেত্রে গ্রাহকের ব্যক্তিগত তথ্যও ফাঁস হয়।
গুগলের বিজ্ঞাপণ এবং বাণিজ্য বিভাগের জেষ্ঠ্য ভাইস-প্রেসিডেন্ট শ্রিধর রামাসওয়ামি বলেন, “অ্যাড-ব্লকারগুলো প্রকাশক এবং প্রযোজক যারা বিজ্ঞাপনী আয়ের ওপর নির্ভর করেন তাদের জন্য বড় বাধা।”
“আমরা বিশ্বাস করি এই মূল্যগুলো ছোট বড় কনটেন্ট প্রস্তুতকারকদের নিশ্চিত করবে যে তারা অনলাইন বিজ্ঞাপনের মাধ্যমে তাদের কাজ চালিয়ে যাওয়ার জন্য তহবিল জোগাতে একটি মজবুত উপায় পাবেন,” যোগ করেন তিনি।
‘কোয়ালিশন ফর বেটার অ্যাড’ নামের একটি দলের সদস্য গুগল। ব্যবহারকারীর অনলাইন বিজ্ঞাপনী অভিজ্ঞতা ভালো করতে কাজ করে এই দলটি। এই দলে আরও রয়েছে নিউজ কর্পোরেশন, ফেইসবুক এবং ইউনিলিভার।
ইন্টারনেট অ্যাডভার্টাইজিং ব্যুরো-এর সাম্প্রতিক তথ্য মতে যুক্তরাজ্যের ২২ শতাংশ প্রাপ্তবয়স্ক ব্যক্তি অ্যাড-ব্লকিং সেবা ব্যবহার করেন। ২০১৬ সালে অ্যাড ব্লকার প্লাস দাবী করে বিশ্বব্যাপী তাদের ১০ কোটি সক্রিয় গ্রাহক রয়েছে।

No comments:

Post a Comment